Wellcome to National Portal
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড

                              

সন্দ্বীপ,চট্টগ্রাম।

ফোন নাম্বার: ০১৮১২০২৫৭০১

 
  

     

‘‘গ্রাহক সেবা নির্দেশিকা’’

 

বিদ্যুৎ ব্যবহারে মিতব্যয়ী হোন

 

অবৈধ বিদ্যুৎ ব্যবহার থেকে বিরত থাকুন

 

গ্রাহক সেবার মান বৃদ্ধি করা

 

 

 

 

গ্রাহক সেবা কেন্দ্র

 

 

বিদ্যুৎ সরবরাহ দপ্তরে ‘‘ গ্রাহক সেবা কেন্দ্র ’’ এ নতুন সংযেগ বিদ্যুৎ বিভ্রাট/বিল/মিটার সংক্রান্ত অভিযোগ, বিল পরিশোধের ব্যবস্থাসহ সকল ধরনের অভিযোগ জানানো  যাবে এবং এতদসংক্রান্ত  বিষয়ে তথ্য পাওয়া যাবে।

 

 

নতুন সংযোগ গ্রহণঃ

 

*

‘‘ গ্রাহক সেবা কেন্দ্র’’ থেকে নতুন সংযোগের আবেদনপত্র পাওয়া যাবে। ও অন লাইন (www.ctgpbs3.org) তে আবেদন করা যাবে।

 

*

আবেদনপত্রটি যথাযথভাবে পূরণ করে নির্ধারিত আবেদন ফি নির্দিষ্ট ব্যাংক বুথ/শাখা অথবা ‘‘ গ্রাহক সেবা কেন্দ্র’’/ দপ্তরে জমা প্রদান করে জমা প্রদান রশিদ ও প্রয়োজনীয় দলিলাদির ‘‘ গ্রাহক সেবা কেন্দ্র’’ এ জমা করলে আপনাকে একটি নিবনন্ধন নম্বরসহ পরবর্তী আগমনের তারিখ জানানো হবে।

 

 

*

পরবর্তী আগমনের তারিখে যোগাযোগ করলে আপনাকে ডিমান্ড নোটও প্রাক্কলন ইস্যু করা যাবে। ‘‘ গ্রাহক সেবা কেন্দ্র’’ থেকে সংলগ্ন ব্যাংক বুথ/ নির্ধারিত ব্যাংক শাখায় /দপ্তরে ডিমান্ড নোটের উল্লেখিত টাকা জমা পূর্বক জমার রশিদ প্রদর্শন করলে সংযোগ প্রদানের ব্যবস্থা গ্রহন করা হবে।  বিদ্যুৎ সংস্থা কর্তৃক সরবরাহকৃত অথবা বিদ্যুৎ সংস্থা কর্তৃক  অনুমোদিত ক্রযকৃত মিটার গ্রাহক জমা দিলেমিটার কার্ডসহ মিটার ১৫ (পনের) দিনের মধ্যে

গ্রাহকের আঙ্গিনায় স্থাপন করা  হবে। যদি সংযোগ প্রদান সম্ভবপর না হয় তবে তার কারনে জানিয়ে আপনাকে একটি পত্র দেয়া হবে।

 

*

পরবর্তী মাসের  বিলিং সাইকেল অনুযায়ী গ্রাহকের প্রথম মাসের বিল জারী করা হবে।

 

*

‘‘ গ্রাহক সেবা কেন্দ্র’’ থেকে নতুন সংযোগ গ্রহনের নিয়মাবলী এবং এতদসংক্রান্ত প্রয়োজনীয় তথ্যাবলী সম্বলিত একটি পুস্তিকা প্রযোজন বেধে নির্ধারিত মূল্য পরিশোধ সাপেক্ষে সংগ্রহ করা যাবে।  

 

 

বিল সংক্রান্ত অভিযোগঃ

 

*

বিল সংক্রান্ত যে কোন অভিযোগ যেমনঃ চলতি মাসের বিল পাওয়া যায়নি, বকেয়া বিল, অতিরিক্ত বিল ইত্যাদির জন্য ‘‘ গ্রাহক সেবা কেন্দ্র’’ এ যোগাযোগ করলে তাৎক্ষনিক সমাধান সম্ভব হলে তা নিস্পত্তির ব্যবস্থা করা হবে।  

 

 

বিল পরিশোধঃ

 

*

‘‘ গ্রাহক সেবা কেন্দ্র’’ সংলগ্ন ব্যাংক বুথ / নির্ধারিত ব্যাংক/ দপ্তর ও SMS & UISC   গ্রাহক বিল পরিশোধ করতে পারবেন।

 

*

প্রি-পেমেন্ট মিটারিং এর আওতাভুক্ত এলাকায় ভেন্ডিং সেন্টার এ  গিয়ে Card/Key No. সহ স্লিপ সংগ্রহের মাধ্যমে আগাম বিল পরিশোধ ( Recharge) করা যাবে। 

 

*

ইলেকট্রনিক বিল পে-এর আওতাভূক্ত এলাকায Point of sale (PCS) এর মাধ্যমে বিল পরিশোধ করা যাবে।

 

 

বিদ্যুৎ বিভ্রাটের অভিযোগঃ

 

*

বিদ্যুৎ সরবরাহ ইউনিটের নির্দিষ্ট ‘‘ অভিযোগ কেন্দ্র’’ অথবা ‘‘ গ্রাহক সেবা কেন্দ্র ’’ আপনার বিদ্যুৎ বিভ্রাটের অভিযোগ জানানো হলে আপনাকে অবিযোগ নম্বর ও নিস্পত্তির সম্ভাব্য সময় জানিয়ে দেয়া হবে। অভিযোগ নম্বরের ক্রমান্বয়ে আপনার বিদ্যুৎ বিভ্রাট দূরীভূত করার লক্ষ্যে ২৪ ঘন্টার মধ্যে নিস্পত্তির ব্যবস্থা নেয়া হবে। কোন কোন ক্ষেত্রে যদি নির্ধারিত সময়ে বিদ্যুৎ বিভ্রাট দূরীভূত করা সম্ভব না হয, তার কারন গ্রাহককে অবহিত করা হবে।

 

 

নতুন সংযোগের তথ্যাবলী ঃ

 

 

নতুন সংযোগের জন্য আবেদন পত্রের সাথে নিম্নোক্ত দলিলাদি দাখিল করতে হবেঃ

 

*

সংযোগ গ্রহনকারী পাসপোর্ট সাইজের ২ কপি সত্যায়িত ছবি।

 

*

জমির মালিকানা দলিলের সত্যাযিত কপি ।

 

*

সিটি কর্পোরেশন /নগর উন্নয়ন কর্তৃপক্ষ/পৌরসভা/স্থানীয় কর্তৃপক্ষ কর্তৃক বাড়ীর অনুমোদিত নক্সা এবং অথবা সিটি কর্পোরেশন / পৌরসভা স্থানীয় কর্তৃপক্ষ কর্তৃক নামজারীসহ হোল্ডিং নম্বর এর সত্যায়িত কপি ও দলিল অথবা দাগ নম্বর, খতিয়ান নম্বর, জমির দলিল, কমিশনারের সার্টিফিকেট (যেখানে নক্সা অনুমোদন নাই )

 

*

লোড চাহিদার  পরিমান

 

*

জমি/ভবনের ভাড়ার (যদি প্রযোজ্য হয) দলিল।

 

*

ভাড়ার ক্ষেত্রে মালিকের সম্মতি পত্রের দলিল।

 

*

পূর্বের কোন সংযোগ থাকলে ঐ সংযোগের বিবরণ ও সর্বশেষ পরিশোধিত বিলের কপি।

 

*

অস্থায়ী সঙযোগের ক্ষেত্রে বিবরণ (প্রযোজ্য ক্ষেত্রে )।

 

*

বৈধ লাইসেন্সধারী কর্তৃক প্রদত্ত ইন্সটলেশন টেষ্ট (ওয়্যারিং) সার্টিফিকেট।

 

*

ট্রেড লাইসেন্স (প্রযোজ্য ক্ষেত্রে )।

 

*

সংযোগ স্থানের নির্দেশক নকসা।

 

*

শিল্প প্রতিষ্ঠান স্থাপনের নিমি&&ত্ত যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন।

 

*

পাওযার ফ্যাক্টর ইমপ্রুভমেন্ট প্লান্ট স্থাপন (শিল্পের ক্ষেত্রে)।

 

*

সার্ভিস লাইন এর দৈর্ঘ্য ১০০ ফুটের বেশী হবে না।

 

*

বহুতল আবাসিক/ বানিজ্যিক ভবন নির্মাতা ও মালিকের সাথে মালিকের চুক্তিনামার সত্যায়িত কপি।

 

শিল্প-কারখানা ও ৬ তলার অধিক ভবনে সংযোগের জন্য গ্রাহককে আরওযে দলিলাদি দাখির করতে হবেঃ

 

*

পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র  (প্রযোজ্য ক্ষেত্রে )

 

*

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর ছাড়পত্র এর কপি।

 

 

নতুন সংযোগের জন্য জামানতের  পরিমানঃ

 

*

সিংগেল ফেইজ (২ তার)..২৩০ ভোল্ট আবাসিক ও বানিজ্যিক সংযোগের ক্ষেত্রে প্রতি কিলোওয়াট (Killowatt)  লোডের জন্য ----- টাকা ।

 

*

থ্রী ফেইজ (৪ তার)..৪০০ ভোল্ট আবাসিক ও বানিজ্যিক সংযোগের ক্ষেত্রে প্রতি কিলোওয়াট (Killowatt) লোডের জন্য ----- টাকা ।

 

*

থ্রী ফেইজ (৪ তার)..৪০০ ভো০সেচ, অনাবাসিক, ক্ষুদ্র শিল্প সংযোগের ক্ষেত্রে প্রতি কিলোওয়াট (Killowatt)  লোডের জন্য ----- টাকা ।

 

*

থ্রী ফেইজ (৩ তার)..১১০০০ ভোল্ট  সংযোগের ক্ষেত্রে প্রতি কিলোওয়াট (Killowatt)  লোডের জন্য ----- টাকা ।

 

 

অস্থায়ী বিদ্যুৎ সংযোগ

 

*

সামজিক ও ধর্মীয় অনুষ্ঠান, বানিজ্যিক কার্যক্রম এবং নির্মান কাজের নিমিত্তে শুস্ককালীন সময়ের জন্য বিদ্যুৎ সংযোগ গ্রহন করতে পারবেন। সেক্ষেত্রে ২০০/৪০০ ভোল্ট বিদ্যুৎ সরবরাহের জন্য মূল্যহারকে ২ দ্বারা গুণ করতে হবে। ১১কেভি ও ৩৩ কেভি বিদ্যুৎ সরবরাহের জন্য মূল্যহার সংশ্লিষ্ট শ্রেণীর জন্য প্রয়োজ্য  শ্রেণীর  দ্বিগুণ হবে। গ্রাহক সংযোগ চার্জ  এবং অতিরিক্ত হিসেবে অস্থায়ী সংযোগের সময়ের জন্য দৈনিক ০৬ (ছয) ঘন্টা বিদ্যুৎ ব্যবহারের ভিত্তিতে প্রাক্কলিত বিল জমা দিলে পরবর্তী ০৭ (সাত) দিনের মধ্যে অথবা গ্রাহকের চাহিদার দিক থেকে  অস্থায়ী সংযোগ দেয়া হবে। গ্রাহকের জন্য অর্ধ মাসিক  বিদ্যুৎ বিলের সাথে সমন্বিত করা হবে। যদি অস্থায়ী সংযোগ প্রদান করা সম্ভব না হয তবে তার কারনে জানিয়ে গ্রাহককে একটি পত্র দেয়া হবে।

 

 

লোড পরিবর্তন

 

*

নতুন পরিবর্তন ফি প্রদান করা হবে।

 

*

চুক্তি পরিবর্তন ফি প্রদান করতে হবে।

 

*

লোড বৃদ্ধির জন্য প্রযোজ্য অনুযায়ী কিলোওযাট প্রতি বিদ্যমান হারে  জামানত প্রদান করতে হবে।

 

*

অতিরিক্ত লোডের জন্য সার্ভিস তার / মিটার বদলানোর প্রয়োজন হলে উক্ত ব্যয় গ্রাহককে বহন করতে হবে।

 

*

প্রাক্কলন ও জামানতের অর্থ জমা দানের ০৭ (সাত) দিনের মধ্যে লোড বৃদ্ধিকার্যকর করা হবে যদি লোড বৃদ্ধি করা সম্ভবপর না হয় তবে তার কারন জানিয়ে গ্রাহককে একটি পত্র দেয়া হবে।

 

 

গ্রাহকের নাম পরিবর্তন পদ্ধতি

 

 

গ্রাহক ক্রয়সূত্রে /ওযারিশসূত্রে / লিজসূত্রে  জায়গা বা প্রতিষ্ঠানের মালিক হলে সকল দলিলের সত্যায়িত ফটোকপি ও সর্বশেষ পরিশোধিত বিলের কপিসহ নির্ধারিত ফি ব্যাংকে জমা করে আবেদন করতে হবে। সরেজমিনে তদন্তকরে নাম পরিবর্তনের জন্য বিদ্যমান হারে জামানত  প্রদান করতে হবে। গ্রাহক জামানত বাবদ উক্ত বিল নির্ধারিত ব্যাংকের বুথ/ শাখা/দপ্তরে পরিশোধ করে তার রশিদ সংশ্লিষ্ট দপ্তরে জমা দিলে ০৭ (সাত) দিনের মধ্যে নাম পরিবর্তন কার্যকর করা হবে।

 

অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহার, মিটারে হস্তক্ষেপ, বাইপাস বিনা অনুমতিতে সংযোগ গ্রহন ইত্যাদি ক্ষেত্রে আইনগত ব্যবস্থা

 

 

*

বিদ্যুৎ আইনের / Electricity Act, 1910 & As Amended and Electricity ( Amendmend) Act 2206/৩৯ ধারা অনুসারে এ ক্ষেত্রে ন্যূনতম  ১ বছর হতে ৩ বছর পর্যন্ত  জেল এবং ১০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে। তাছাড়া অবৈধভাবে  বিদ্যুৎ ব্যবহরের জন্য প্রতি ইউনিট ইত্যাদি ক্ষতিগ্রস্থ হয় তবে ক্ষতিগ্রস্থ বৈদ্যূতিক সরঞ্জাম, মিটার মিটারিং ইউনিট ইত্যাদি পুনরায় সম্ভব করা গেলে মেরামত  খরচ অথবা সম্পূর্ণ ধ্বংসপ্রাপ্ত বা পুনরায় সচল করা যাবে না এরুপ সংক্রামের জন্য পুনঃ স্থাপনের ব্যয়সহ প্রথম মূল্য আদায়  করা হবে।

শ্রেনী ভিত্তিক বিদ্যমান বিদ্যুতের মূল্যহার

(০১-০৩-২০০৭ ইং হতে প্রযোজ্য)

ক্রমিক নং

গ্রাহক শ্রেণী

প্রতি ইউনিট মূল্য (টাকার)

০১।

শ্রেণী-এঃ আবাসিক

(ক) প্রথম ধাপঃ ০০ হতে ৭৫ ইউনিট

(খ) দ্বিতীয় ধাপঃ ৭৬ হতে ২০০ ইউনিট

(গ) তৃতীয় ধাপঃ ২০১ ইউনিট থেকে ৩০০

(ঘ)  ৪র্থ ধাপঃ ৩০১ ইউনিট থেকে ৪০০

(ঙ)  ৪র্থ ধাপঃ ৪০১ ইউনিট থেকে ৬০০

(চ) ৫ম ধাপ: ইউনিট এর ৬০০ উর্দ্ধে

 

৩.৮৫

৪.৬৩

৪.৭৯

৭.১৬

৭.৪৮

৯.৩৮

০২।

 শ্রেণী- বিঃ কৃষি কাজে ব্যবহৃত পাম্প

 

০৩।

 শ্রেণী সিঃ ক্ষুদ্র শিল্প

(ক) ফ্ল্যাট রেট

(খ) অফ পিক সময়ের রেট

(গ) পিক সময়ের রেট

 

 

০৪।

 শ্রেণী- ডিঃ অনাবাসিক (আলো ও বিদ্যুৎ)

 

০৫।

 শ্রেণী ইঃ বাণিজ্যিক

(ক) ফ্ল্যাট রেট

(খ) অফ পিক সময়ের রেট

(গ) পিক সময়ের রেট

 

 

০৬।

 শ্রেণী এফঃ মধ্যম চাপ

সাধারণ ব্যবহার (১১ কেভি)

(ক) ফ্ল্যাট রেট

(খ) অফ পিক সময়ের রেট

(গ) পিক সময়ের রেট

 

 

০৭।

শ্রেণী জি-২ঃ অতি উচ্চ চাপ

সাধারণ ব্যবহার ১৩২ কেভি

(ক) সময় ২৩.০০-০৬.০০

(খ) সময় ০৬.০০-১৩.০০

(গ) সময় ১৩.০০-১৭.০০

(ঘ)সময়ঃ১৭.০০-২৩.০০

(ঙ) ফ্ল্যাট রেট

 

 

 

০৮।

 শ্রেণী এইচঃ উচ্চ চাপ

সাধারণ ব্যবহার (৩৩ কেভি)

(ক) ফ্ল্যাট রেট

(খ) অফ পিক সময়ের রেট

(গ) পিক সময়ের রেট

 

 

০৯।

শ্রেণী-জেঃ রাস্তার বাতি ও পাম্প

 

     

 

·        পিক সময়ঃ বিকাল ৫ টা থেকে রাত ১১ টা পর্যন্ত

·        অফ-পিক সময়ঃ রাত ১১ টা থেকে পরদিন বিকাল ৫ টা পর্যন্ত

চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-৩ কে স্বনির্ভর হিসেবে গড়া

           -ঃ গ্রাহকের জ্ঞাতব্য বিষয়ঃ-

 

*

সন্ধ্যা পিক-আওয়ারে বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হোন। আপনার সাশ্রয়কৃত বিদ্যুৎ অন্যকে আলো জ্বালাতে সাহায্য করবে।

*

সংযোগ বিচ্ছিন্ন এড়াতে নিয়মিত বিদ্যুৎ বিল পরিশোধ করুন এবং সারচার্জ পরিশোধের ঝামেলা থেকে মুক্ত থাকুন।

*

বিদ্যুৎ বিল সাশ্রয়কল্পে মানসম্মত এনার্জি সেভিং বাল্ব (CFL) ও বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহার করুন।

*

 টিউব লাইটে Electronic Ballastব্যবহার করে বিদ্যুৎ  সাশ্রয় করুন।

*

 বিদ্যুৎ একটি মূল্যবান জাতীয় সম্পদ। দেশের বৃহত্তর স্বার্থে এই সম্পদের সুষ্ঠু ও পরিমিত ব্যবহারে ভূমিকা রাখুন।

*

বৎসরান্তে বিক্রয় ও বিতরণ বিভাগ / ই,এস,ইউ / পবিস হতে বিদ্যুৎ বিল পরিশোধের প্রমাণ পত্র প্রদান করা হয়ে থাকে।

*

মিটার রক্ষনাবেক্ষণের দায়িত্ব আপনার। এর সঠিক সুষ্ঠু অবস্থা ও সীল সমূহের নিরাপত্তা নিশ্চিত করুন।

*

 লোড শেডিং সংক্রান্ত তথ্য সংস্থা সমূহের ওয়েব সাইট থেকে জানা যাবে। যদি কোন কারণে ওয়েব সাইট থেকে তথ্য না পাওয়া যায় সেক্ষেত্রে সংশ্লিষ্ট এলাকার আওতাধীন কন্ট্রোল রুম / অভিযোগ কেন্দ্র থেকে জানা যাবে।

*

 বিদ্যুৎ চুরি ও এর অবৈধ ব্যবহার থেকে নিজে বিরত থাকুন ও অন্যকে নিবৃত করুন। বিদ্যুৎ চুর ও এর অবৈধ ব্যবহার রোধে আপনার জ্ঞাত তথ্য গ্রাহক সেবা কেন্দ্র / অভিযোগ কেন্দ্র এ অবহিত করে সহযোগিতা করা আপনার দায়িত্ব ।

*

ইদানিং একটি সংঘবদ্ধ অসাধূ চক্র চালু লাইনে হতে ট্রান্সফরমার / বৈদ্যুতিক যন্ত্রপাতি / তার চুরির সাথে জড়িত । সুতরাং আপনার এলাকার উপরিউক্ত চুরি রোধে তথ্য দিয়ে সহযোগিতা করুন।

                                                                           

বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নকরণ এড়াতে যথাসময়ে বিদ্যুৎ বিল পরিশোধ করুন।